ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

দেশে আবারও শুরু হচ্ছে করোনার টিকা প্রদান কর্মসূচি

দেশে সংক্রমণ বাড়ায় আবারও শুরু হচ্ছে করোনার টিকা প্রদান কর্মসূচি। এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশব্যাপী করোনার সংক্রমণ বাড়ায় ফাইজার কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রমের ১ম, ২য় (ফাইজার RTU) ও বুস্টার ডোজ (৩য় ও ৪র্থ) বিতরণ ও প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় শিগগিরই কোভিড-১৯ টিকাদান কার্যক্রম শুরু করতে হবে।


স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, বিশ্ব স্বাস্থ্য সংস্থা'র ন্যাশনাল ইম্যুনাইজেশন টেকনিক্যাল এডভাইজরি গ্রুপ (NITAG) এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশ অনুযায়ী এই টিকা যারা পাবে...


১. সম্মুখসারির স্বাস্থ্যকর্মী


২. ৬০ বছর এবং এর বেশি বয়সী জনগোষ্ঠী


৩. দীর্ঘমেয়াদী রোগে আক্রান্ত ১৮ বছর এবং এর বেশি বয়সী জনগোষ্ঠী


৪. স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন প্রাপ্ত বয়স্ক (১৮ বছর ও এর বেশি) জনগোষ্ঠী


৫. গর্ভবতী নারী


প্রাথমিক পর্যায়ে রাজধানীর ৮ টি কেন্দ্রে বুস্টার ডোজ অর্থাৎ ৩য় ও ৪র্থ ডোজ ফাইজার ভিসিভি (VCV) তিনটি টিকা দেওয়া হবে। পরে ধাপে ধাপে ঢাকার বিভিন্ন বিশেষায়িত ইনস্টিটিউট ও সরকারি হাসপাতাল এবং ঢাকার বাইরের সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল এবং জেলা পর্যায়ের হাসপাতালগুলোতে টিকা দেওয়া হবে।


রাজধানীর যেসব কেন্দ্রে কোভিড-১৯ ফাইজার ভিসিভি (VCV) টিকা দেওয়া হবে...


১. বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়


২. ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল


৩. কুর্মিটোলা জেনারেল হাসপাতাল


৪. স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিডফোর্ট হাসপাতাল


৫. শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল


৬. মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল


৭. শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল


৮. সরকারি কর্মচারী হাসপাতাল, ফুলবাড়িয়া


প্রাথমিকভাবে কোভিড-১৯ ভ্যাকসিন ১ম ও ২য় ডোজের ক্ষেত্রে ফাইজার আরটিইউ (ফাইজার RTU) ভ্যাকসিন দেওয়া হবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মহাখালীর কোভিড ডেডিকেটেড হাসপাতাল এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নয়াবাজারের ঢাকা মহানগর জেনারেল হাসপাতালে। মহাখালী থেকে ভ্যাকসিন সংগ্রহ, পরিবহন ও টিকাদান কার্যক্রম পরিচালিত হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ads

Our Facebook Page